শরির স্বাস্থ্য সুস্থ্য ও ভালো রাখার উপায়

  স্বাস্থ্যই সম্পদ (health is wealth), সুস্থ্য হলো সকল সুখের মুল। শরির সুস্থ না থাকলে কোন কিছুতেই মন বসেনা। কেোন কিছু করতে হলে সাস্থ্য সুস্থ্য থাকতে হবে । স্বাস্থ্য ভালো রাখতে হলে আমাদের ভলো ভাবে স্বাস্থ্যের দিকে নজর রাখতে হবে। তাই আজ আমরা আজ শরির স্বাস্থ্য সুস্থ্য ও ভালো রাখার উপায় সম্পর্কে বিস্তারিত জানব। 


পোস্ট সূচিপত্র সমূহঃ

সঠিক খাবার খাওয়াঃ- শরির স্বাস্থ্য সুস্থ্য ও ভালো রাখার উপায়

শরীরকে সুস্থ রাখাতে হলে  নিয়মিত সঠিক পরিমাণে খাবার গ্রহন করতে হবে। তা নাহলে শরীর  সুস্থ থাকবে না। সুস্বাস্থ্যের জন্য আমাদের অনেক ধরনের নিউট্রিয়েন্টসের প্রয়োজন হয়। একক কোন খাবার তা আমাদের দিতে পারবে না। এজন্য আমাদের সুষম খাবার প্রয়োজন হয়। নিয়মিত খাবারের তালিকায় অবশ্যই পুষ্টিকর খাবার রাখতে হবে। পুষ্টিকর খাবার আমাদের শরীরের ঘাটতি পূরণ করে থাকে। সে সাথে শরীরের সুস্থ ও সুন্দর রাখতে অগ্রনি ভুমিকা পালন করে। পুষ্টিকর খাবারের মধ্যে উচ্চ ফাইবার, কম ফ্যাট, সবজি,  উদ্ভিদ জাতীয়, ইত্যাদি খাবার খেতে হবে। প্রতিদিন কমপক্ষে  5-6 টি ফল খেতে হবে এবং প্রচুর পরিমাণে শাকসবজি খেতে হবে। নিয়মিত সঠিক পুষ্টি চাহিদা পূরণের জন্য খাদ্য প্রতিদিন একটি তালিকা তৈরে করুন। এতে সহজেই শরীরে পুষ্টির চাহিদা পূরণ করা সম্ভব।

পর্যাপ্ত পরিমাণে পানি পান করুনঃ- শরির স্বাস্থ্য সুস্থ্য ও ভালো রাখার উপায়

 পানির অপর নাম জীবন ‘Another name for water is life’ । একজন সুস্থ্য মানুষের দেহের প্রায় ৬০-৭০ ভাগই পানি থাকে। শুধু পিপাঁসা মেটাতে পানি পান করা হয় তা কিন্তু নয়। পানি পানের প্রচুর  উপকারিতাও রয়েছে। পানি আমাদেরকে বদহজম, ডিহাইড্রেশন, মাথাব্যাথা থেকে শুরু করে বিভিন্ন ধরণের রোগ প্রদিরোধ থেকে রক্ষা করে, এছাড়াও পানির আরও কিছু গুণাবলী রয়েছে। যেমনঃ- 

  • গরমে শরীর সুস্থ রাখতে।
  • দেহে রোগ-প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে।
  • শরীরের বাড়তি ওজন কমাতে।
  • হজম শক্তি বাড়াতে
  • ত্বক ভালো রাখতে সাহায্য করে।
  • পর্যাপ্ত পানি পানের ফলে আরো অনেক রোগ থেকে মুক্তি পাওয়া সম্ভব। আরমানব শরীর সুস্থ রাখতে পানির কোনো বিকল্প নেই।

পর্যাপ্ত পরিমাণে ঘুম ও বিশ্রাম করুনঃ- শরির স্বাস্থ্য সুস্থ্য ও ভালো রাখার উপায়

সুস্বাস্থ্য নিশ্চিত করতে পর্যাপ্ত পরিমাণে ঘুম ও বিশ্রামের প্রয়োজন । একজন মানুষের দৈনিক  ৫-  ৮ ঘণ্টা ঘুম প্রয়োজন ।  নিয়মিত নির্দিষ্ট পরিমাণ ঘুমান এবং বিশ্রাম করুন। একজন পরিণত বয়সের মানুষের রাতে গড়ে দৈনিক ৭-৮ ঘণ্টা ঘুমেরপ্পরয়োজন পড়ে। কিন্তু যদি ঘুমের ঘাটতি চলতেই থাকে তবে শরীরের উপরে নেতিবাচক প্রভাব পড়ে। 


বিশেষজ্ঞদের মতে,পর্যাপ্ত পরিমাণে ঘুম ও বিশ্রাম শারীরিক ও মানসিক স্বাস্থ্যের সাথে অনেক নিবিড়সম্পর্ক জড়িত। যেমন, কম ঘুমের শরীরের জন্য ক্ষতিকর তেমন কম ঘুমও ক্ষতিকর। ভাল ঘুম আপনার ঘনত্ব এবং উৎপাদনশীলতা উন্নত করে।তাছাড়া, ভাল ঘুম ও বিশ্রাম রোগ-প্রতিরোধ ক্ষমতা বাড়ায়, কার্ডিওভাসকুলার রোগ প্রতিরোধে এবং মন ভালো করতে সহায়তা করে।

শারীরিক ও মানসিক স্বাস্থ্যঃ- শরির স্বাস্থ্য সুস্থ্য ও ভালো রাখার উপায়

শরির স্বাস্থ্য সুস্থ্য ও ভালো রাখার উপায় গুলোর মধ্যে শারীরিক ও মানসিক স্বাস্থ্য অন্যতম উপায়। শরির স্বাস্থ্য সুস্থ্য ও ভালো রাখাতে হলে অবশ্যই শারিরীক ও মানসিক ভাবে ভলো থাকতে হবে। মানসিক চাপে মানুষ অনেক সময় অসুস্থ্য হয়ে পড়ে । তাই সুস্থ্য থাকতে শারীরিক ও মানসিক স্বাস্থ্য ঠিক রাখতে হবে।

পর্যাপ্ত আলো বাতাস গ্রহণ করুনঃ- শরির স্বাস্থ্য সুস্থ্য ও ভালো রাখার উপায়

সুস্থ থাকতে হলে অবশ্যই  পর্যাপ্ত আলো বাতাস গ্রহণ করতে হরবে। এটি শরীর স্বাস্থ্য ভালো রাখতে সহায়তা করে। সূর্যের আলোতে ভিটামিন ‘ডি’ পাওয়া যায়। যারা শরীরের জন্য খুবই উপকারী। এছাড়াও সূর্যের আলো রক্তচাপ , হাড়ের ক্ষয় রোধ , হাড়ের শক্তি বৃদ্ধি ইত্যাদিতে সাহায্য করে।  প্রতিদিন শরীরকে সুস্থ রাখতে সকালে ব্য্যাম করুন। এতে করে শরীরের  পর্যাপ্ত আলো বাতাস পায়। এতে করে আপনার শরীর স্বাস্থ্য ও ই ভালো থাকে। ডাক্তারা পরামর্শ দেন যে, প্রতিদিন সকালে ব্যামে শরীরের জন্য খুবই উপকারী। তাই শরীরকে সুস্থ সবল রাখতে পর্যাপ্ত আলো বাতাস গ্রহণ করুন। 

উপসংহারঃ- শরির স্বাস্থ্য সুস্থ্য ও ভালো রাখার উপায়

শারীরিক ও মানসিক স্বাস্থ্য ঠিক রাখতে উপরের নিয়ম গুলো আমাদের খুবই উপকারে আসবে। তাহলে আপনি শারীরিক ও মানসিক ভাবে সুস্থ থাকতে পারবেন। এর পাশাপাশি ডায়েট, , স্বাস্থ্যসেবা, নিয়মিত ঘুমানো ইত্যাদি বিষয় মেনে চলুন। সেই সাথে আপনার জীবনকে সুস্থ ও সুন্দর  করতে নিয়মিত অভিজ্ঞ ডাক্তারের পরামর্শ নিন। তাহলে আপনি শারীরিক ও মানসিকভাবে সুস্থ থাকতে পারবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url